বিষয়টি একটি প্রসিদ্ধ ঘটনার দিকে ইঙ্গিত করে। কথিত আছে যে, মক্কায় ইমাম আওযাঈর সাথে ইমাম আবু হানীফা (রহঃ)-এর সাক্ষাত হয়। তখন আওযাঈ (রহঃ) তাঁকে বলেন, আপনারা রুকুতে যাওয়ার সময় ও রুকূ থেকে ওঠার সময় রাফ‘উল ইয়াদায়েন করেন না কেন? জবাবে আবু হানীফা (রহঃ) বলেন, এ কারণে যে এটি রাসূলুল্লাহ (ছাঃ) থেকে বিশুদ্ধভাবে প্রমাণিত হয়নি’। ঘটনাটি একেবারেই বানোয়াট ও ভিত্তিহীন। ইমাম মুহাম্মাদ সহ তাঁর কোন ছাত্রই এ ঘটনা কখনো উল্লেখ করেননি (বিস্তারিত দেখুন:মির‘আতুল মাফাতীহ্ ৩/৩৪-৩৫)। দ্বিতীয়তঃ ইমাম আবূ হানীফা নিজেই হাদীছ বর্ণনার ক্ষেত্রে দুর্বল ছিলেন (দ্রঃ সিলসিলা যঈফাহ হা/৪৫৮ ও ৩৯৭-এর আলোচনা)।
মাদরাসা বোর্ডের বইয়ে লেখা হয়েছে, ইমাম আবু হানীফা (রহঃ) ইমাম আওযাঈর কাছে বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ (ছাঃ) ছালাতে রাফউল ইয়াদায়েন করেননি। উক্ত হাদীছকে ইমাম আবু হানীফা (রহঃ) ছহীহ মনে করতেন। এর সত্যতা কি?
This entry was posted in রাসূলুল্লাহ (ছাঃ) ছালাতে রাফউল ইয়াদায়েন করেছেন কি? and tagged রাফ‘উল ইয়াদায়েন. Bookmark the permalink.