আমি আক্বীদাগত ভাবে কুরআন এবং ছহীহ হাদীস অনুসারী। কিন্তু বিদাতী এলাকায় আমার বসবাস হওয়ায় বাধ্য হয়ে বিদাতী ইমামের পিছনে জামা‘আতে ছালাত আদায় করতে হয়। ঐ ইমাম রাফ‘উল ইয়াদায়েন, জোরে আমীন বলা সহ অনেক সুন্নাতই আমল করেন না। অথচ আমি সেগুলো পালন করি। এমতাবস্থায় ইমামের অনুসরণ করা হবে কি?


বিশুদ্ধ সুন্নাতের উপর আমল করেই ইমামের অনুসরণ করতে হবে। এতে ছালাতের কোন ক্ষতি হবে না। ছহীহ হাদীছে থাকা সত্ত্বেও যে সমস্ত আমল ইমাম ছেড়ে দিবেন মুক্তাদী হিসাবে সেগুলো আমল করা সম্ভব হ’লে তা পালন করতে হবে (বুখারী হা/৩৭৮, ৬৮৯; মুসলিম হা/৪১১, ৪১৪)। যেমন তিনি জোরে আমীন না বললে,  রাফউল ইয়াদায়েন না করলে, বুকে হাত না বাঁধলে আপনাকে তা করতে হবে। এগুলো বিশুদ্ধ সুন্নাত। কারণ রাসূল (ছা:) যেভাবে ছালাত আদায় করেছেন সেভাবেই আমাদের ছালাত আদায় করতে বলা হয়েছে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৬৮৩)। উল্লেখ্য, ছালাতে ইমামের ত্রুটি হ’লে তা ইমামের উপর বর্তাবে মুক্তাদীর উপর নয় (বুখারী, মিশকাত হা/১১৩৩)। আর ইমামের অনুসরণ হবে ক্বিয়াম-কু‘ঊদ, রুকূ-সুজূদ এবং ছালাত শুরু ও শেষ করার ব্যাপারে, অন্যান্য সুন্নাত আমল করার ব্যাপারে নয়।

Advertisements

About ইসলামী সাইট

কুরআন ও সহীহ হা‌দিস
This entry was posted in বাতিল ফের্কার লোকদের পিছনে ছালাত আদায় করা যাবে কি?, বিদাতী ইমা‌মের পিছ‌নে নামাজ পড়া যা‌বে কী? and tagged , , . Bookmark the permalink.