ছহীহ মুসলিমে এসেছে, চিরদিন আমার উম্মতের একটি দল হক-এর উপর কিতাল করবে…। এর অর্থ কি তারা সর্বদা যুদ্ধ করতে থাকবে? অথচ রাসূল (ছাঃ) জীবনের বহু সময় কিতাল বিহীন অবস্থায় অতিবাহিত করেছেন!


উক্ত হাদীছের উদ্দেশ্য এটা নয় যে, বিজয়ী দলটি সর্বদা কেবল সশস্ত্র যুদ্ধেই লিপ্ত থাকবে। বরং এর উদ্দেশ্য হ’ল বিজয়ী দল কখনোই জিহাদকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করবে না। বরং তারা তাদের স্বীয় বিজয়ী বৈশিষ্ট্য অনুযায়ী হকের উপর আপোষহীন থাকবে এবং প্রয়োজনে কাফেরদের বিরুদ্ধে সশস্ত্র জিহাদ করবে। যে প্রয়োজন কিয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে (আলবানী)।

ইমাম নববী এই দলটির পরিচয় সম্পর্কে বলেছেন- তাদের মাঝে রয়েছেন মুজাহিদ, ফকীহ, মুহাদ্দিছ, দুনিয়াবিমুখ, ন্যায়ের আদেশ ও অন্যায়ের নিষেধকারীসহ অন্যান্য উত্তম কাজে নিযুক্ত ব্যক্তিগণ (নববী, শরহ মুসলিম হা/১২৪-এর ব্যাখ্যা দ্রঃ)।

উক্ত দলটির বৈশিষ্ট্য হবে এই যে, তারা আল্লাহর কালেমাকে সমুন্নত রাখার জন্য পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে এবং ছাহাবায়ে কেরাম ও সালাফে ছালেহীনের তরীকা মতে সকল প্রকার বাতিলের বিরুদ্ধে সকল যুগে সর্বাত্মকভাবে আপোষহীন প্রচেষ্টা চালিয়ে যাবে। ইমাম আহমাদ (রহঃ)-কে এই দলটি কারা সে সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, তারা যদি আহলুল হাদীছ না হয়, তাহ’লে আমি জানি না তারা কারা (তিরমিযী, মিশকাত হা/৬২৮৩ -এর ব্যাখ্যা)। ইমাম বুখারী ও অন্যান্য বিদ্বানগণ একই মন্তব্য করেছেন (ফৎহুল বারী হা/৭৩১৭-এর ব্যাখ্যা)।

Advertisements
This entry was posted in চিরদিন আমার উম্মতের একটি দল হক-এর উপর কিতাল করবে...। এর অর্থ কি and tagged . Bookmark the permalink.