কবরে গিয়ে পিতার জন্য দো‘আ করার পদ্ধতি কি? সেখানে গিয়ে নিজের জন্য দো‘আ করা যাবে কি?


কবরস্থানে দাঁড়িয়ে পিতা-মাতা ও অন্যান্য কবরবাসীদের জন্য দো‘আ করবে। এসময় একাকী দু’হাত উঠানো যাবে(মুসলিম হা/৯৭৪; নাসাঈ হা/২০৩৭; ছহীহাহ হা/১৭৭৪)। তবে সেখানে স্রেফ দো‘আ ব্যতীত ছালাত, তেলাওয়াত, যিকর-আযকার, দান-ছাদাক্বা কিছু করা জায়েয নয়। এছাড়া জুম‘আর দিন কবর যিয়ারতের বিশেষ ফযীলত সম্পর্কে যে হাদীছ বর্ণিত হয়েছে তা মওযূ‘ বা জাল (সিলসিলা যঈফাহ হা/৪৯-৫০; বায়হাক্বী, শু‘আবুল ঈমান মিশকাত হা/১৭৬৮ ‘কবর যিয়ারত’ অনুচ্ছেদ)। আর সেখানে নিজের জন্য দো‘আ করায় কোন বাধা নেই। কারণ কবরস্থানে গিয়ে দো‘আ করলে মৃত্যুকে অধিক স্মরণ হয় (মুসলিম হা/৫৭৪; মিশকাত হা/১৭৬৩)

এক্ষণে কবরস্থানে পঠিতব্য দো‘আ নিম্নরূপ :

اَلسَّلاَمُ عَلَى أَهْلِ الدِّيَارِ مِنَ الْمُؤْمِنِيْنَ وَالْمُسْلِمِيْنَ، وَيَرْحَمُ اللهُ الْمُسْتَقْدِمِيْنَ مِنَّا وَالْمُسْتَأْخِرِيْنَ، وَإِنَّا إِنْ شَآءَ اللهُ بِكُمْ لَلاَحِقُوْنَ-

(আস্সালা-মু ‘আলা আহলিদ দিয়া-রি মিনাল মু’মিনীনা ওয়াল মুসলিমীনা; ওয়া ইয়ারহামুল্লা-হুল মুস্তাক্বদিমীনা মিন্না ওয়াল মুস্তা’খিরীনা; ওয়া ইন্না ইনশা-আল্লা-হু বিকুম লা লা-হেকূনা)। অর্থাৎ মুমিন ও মুসলিম কবরবাসীদের উপরে শান্তি বর্ষিত হৌক। আমাদের অগ্রবর্তী ও পরবর্তীদের উপরে আল্লাহ রহম করুন! আল্লাহ চাহে তো আমরা অবশ্যই আপনাদের সাথে মিলিত হ’তে যাচ্ছি’ (মুসলিম হা/২২৫৬; মিশকাত হা/১৭৬৭)। অন্য বর্ণনায় অতিরিক্ত এসেছে, نَسْأَلُ اللهَ لَنَا وَلَكُمُ الْعَافِيَةَ-(নাসআলুল্লা-হা লানা ওয়া লাকুমুল ‘আ-ফিয়াতা’) ‘আমরা আমাদের ও আপনাদের জন্য আল্লাহর নিকটে মঙ্গল কামনা করছি’ (মুসলিম হা/২২৫৭)। অন্য বর্ণনায় আরও অতিরিক্ত এসেছে, اللَّهُمَّ اغْفِرْلَهُمْ (আল্লা-হুম্মাগফিরলাহুম) অর্থাৎ, হে আল্লাহ! তুমি তাদেরকে ক্ষমা করো (মুসলিম, মিশকাত হা/১৭৬৬; বিস্তারিত )

 

Advertisements

About ইসলামী সাইট

কুরআন ও সহীহ হা‌দিস
This entry was posted in কবরে গিয়ে নিজের জন্য দো‘আ করা যাবে কি?, কবরে গিয়ে পিতার জন্য দো‘আ করার পদ্ধতি কি? and tagged , . Bookmark the permalink.