জনৈক আলেম বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) জীবিত নবী হওয়ার প্রমাণ এই যে, তাঁর কোন জানাযা হয়নি। একথার কোন সত্যতা আছে কি?


একথা ভিত্তিহীন ও বানোয়াট। নবী করীম (ছাঃ)-এর কাফন-দাফন-জানাযা সবকিছুই নিয়ম অনুযায়ী হয়েছে। কাফনের পর তার মৃত্যুবরণ করার স্থান আয়েশা (রাঃ)-এর গৃহে লাশ রাখা হয়। অতঃপর খলীফা আবুবকর (রাঃ)-এর নির্দেশক্রমে দশ দশজন করে ভিতরে গিয়ে জানাযা পড়েন। জানাযায় কোন ইমাম ছিল না। প্রথমে রাসূল (ছাঃ)-এর পরিবার-পরিজন, অতঃপর মুহাজিরগণ, অতঃপর আনছারগণ জানাযার ছালাত আদায় করেন। এভাবে পুরুষ, মহিলা ও বালকগণ পরপর জানাযা পড়েন (আহমাদ হা/২০৭৮৫; হাকেম হা/৪৩৯৮; মিশকাত হা/৫৯৪৮)। অতঃপর রাসূল (ছাঃ)-এর বাণী ‘নবীগণ যেখানে মৃত্যুবরণ করেন, সেখানেই কবরস্থ হন’ (ইবনু মাজাহ হা/১৬২৮) অনুযায়ী সেখানেই কবরস্থ হন (ইবনু মাজাহ হা/১৫৫৭; বিস্তারিত দ্রঃ সীরাতুর রাসূল (ছাঃ) ৭৫৩-৫৪ পৃঃ)।

Advertisements
This entry was posted in রাসূলুল্লাহ (ছাঃ) জীবিত কি? জীবিত তার প্রমাণ। and tagged , , . Bookmark the permalink.