রাসূল (ছাঃ) প্রথম কাতারে ছালাত আদায়কারীদের জন্য তিনবার ও ২য় কাতারে আদায়কারীদের জন্য ১ বার ক্ষমা প্রার্থনা করতেন। বর্তমানে কি এটা ইমাম ছাহেবদের জন্য প্রযোজ্য হবে? তারা এটা কখন করবেন? সশব্দে না নীরবে করবেন?


রাসূল (ছাঃ) প্রথম ও দ্বিতীয় কাতারে ছালাত আদায়কারীদের জন্য যে দো‘আ করেছিলেন (ইবনু মাজাহ হা/৯৯৬) তা উক্ত কাতারদ্বয়ে ছালাত আদায়কারী মুছল্লীদের জন্য ক্বিয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে। কিন্তু এ দো‘আ রাসূল (ছাঃ)-এর জন্য খাছ। তা পরবর্তী ইমামগণের জন্য অনুসরণীয় নন। যেমনটি রাসূল (ছাঃ) চুল ছোটকারী হাজীদের জন্য একবার ও মাথা মুন্ডনকারী হাজীদের জন্য তিনবার ক্ষমা প্রার্থনা করেছিলেন (বুখারী হা/১৭২৮; মুসলিম হা/১৩০২)। এর মাধ্যমে তিনি মূলতঃ উক্ত আমলের ফযীলত বুঝিয়েছেন। পরবর্তী ইমামদের এরূপ ক্ষমা প্রার্থনার নির্দেশ দেননি। অতএব বর্তমান ইমামগণ উক্ত হাদীছের বর্ণিত ফযীলত বর্ণনা করে মুছল্লীদেরকে প্রথম কাতারে ছালাত আদায়ের জন্য উৎসাহ প্রদান করবেন। প্রকাশ্যে বা গোপনে কোন দো‘আ পাঠ করবেন না।

Advertisements
This entry was posted in প্রথম কাতারে ছালাত আদায়কারীদের জন্য তিনবার ক্ষমা প্রার্থনা করতেন কি? and tagged . Bookmark the permalink.