আমি একজন ছাত্র। সুন্নাতী আমলসমূহ করতে চাওয়ায় পরিবার থেকে আমাকে পাগল বলে এবং বিভিন্ন বিদ‘আতী কাজে আমাকে বাধ্য করে এমনকি দাড়ি রাখার সুযোগ দেয় না। এক্ষণে আমার জন্য পরিবারের সাথে থাকা জায়েয হবে কি? না হলে আমার করণীয় কি?


পরিবারের সাথে থেকেই দাওয়াতী কাজ চালিয়ে যেতে হবে। পরিবারের সদস্যদের বুঝানোর চেষ্টা করতে হবে। আল্লাহ তা‘আলা সন্তানদের পিতা-মাতার সাথে সদ্ভাব বজায় রেখে অবস্থান করার নির্দেশ দিয়েছেন। তবে তাদের শরী‘আতবিরোধী নির্দেশ মানা যাবে না (লোকমান ৩১/১৯)। বরং পূর্ণ আন্তরিকতা ও ধৈর্যের সাথে তাদেরকে বুঝানোর চেষ্টা করতে হবে। তাদের হেদায়াতের জন্য আল্লাহর কাছে বেশী বেশী দো‘আ করতে হবে। আল্লাহ বলেন, তুমি নিজেকে ও নিজ পরিবারকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও (তাহরীম ৬৬/৬)। সুতরাং পরিবারকে ছেড়ে যাওয়ার কোন সুযোগ নেই। পরিবারেরও উচিত সত্যকে মেনে নেওয়া। অথবা ছেলেকে সুযোগ দেওয়া। নইলে আল্লাহর শাস্তি থেকে তারা রেহাই পাবেন না। আল্লাহ বলেন, ‘তোমরা সৎকর্ম ও আল্লাহভীতির কাজে পরস্পরকে সাহায্য কর (মায়েদাহ ৫/২)

This entry was posted in সুন্নাতী আমলসমূহ করতে না দিলে পরিবারের সাথে থাকা জায়েয হবে কি? and tagged . Bookmark the permalink.