জুম‘আর ছালাতের পূর্বে তাহিইয়াতুল মাসজিদ সহ কত রাক‘আত ছালাত আদায় করা শরী‘আতসম্মত?


জুম‘আর ছালাতের পূর্বে তাহিইইয়াতুল মসজিদ দু’রাক‘আত ব্যতীত নির্ধারিত কোন ছালাত নেই। বরং খুৎবার আগ পর্যন্ত দুই দুই রাক‘আত করে যতটুকু সম্ভব নফল ছালাত আদায় করবে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, যে ব্যক্তি জুম‘আর দিনে গোসল করে ছালাতে আসবে এবং সাধ্যানুযায়ী ছালাত আদায় করবে। তারপর ইমাম খুৎবা শেষ করা পর্যন্ত চুপ থাকবে এবং তার সাথে ছালাত আদায় করবে, তার জন্য উক্ত জুম‘আ ও পরবর্তী জুম‘আর মাঝের পাপসমূহ এবং অতিরিক্ত আরো তিন দিনের পাপ ক্ষমা করা হবে (মুসলিম হা/৮৫৭; মিশকাত হা/১৩৮২)। ইমাম শাওকানী (রহঃ) বলেন, এ হাদীছে দলীল রয়েছে যে, জুম‘আর পূর্বে ছালাতে নির্ধারিত কোন রাক‘আত সংখ্যা নেই (নায়লুল আওত্বার হা/১২২২-এর ব্যাখ্য দ্রঃ)। এছাড়া অন্য হাদীছ দ্বারাও এটাই প্রমাণিত হয় (বুখারী হা/৯১০; মিশকাত হা/১৩৮১)

এছাড়া জুম‘আর পর দুই, চার বা ছয় রাক‘আত সুন্নাত পড়বে (মুসলিম হা/৮৮১; আবুদাউদ হা/১১৩২; তিরমিযী হা/৫২৩; মিশকাত হা/১১৮৭, ১১৬৬)। উল্লেখ্য, জুম‘আর আগে ‘ক্বাবলাল জুম‘আ’ বলে পরিচিত চার রাক‘আত ছালাত পড়া সম্পর্কে বর্ণিত হাদীছ ও আছারসমূহ যঈফ (ইবনু মাজাহ হা/১১২৯; সিলসিলা যঈফাহ হা/১০০১, ১০১৬, ৫২৯০; মিরআতুল মাফাতীহ ৪/৪৫৭)

Advertisements
This entry was posted in জুম‘আর ছালাতের পূর্বে কত রাক‘আত ছালাত আদায় করা শরী‘আতসম্মত? and tagged . Bookmark the permalink.