জুম‘আর ছালাতে রুকূ না পেয়ে শুধু তাশাহ্হুদ পেলে কিভাবে ছালাত শেষ করতে হবে?


জুম‘আর ছালাতে কেবল তাশাহ্হুদ পেলে সালাম ফিরানোর পর দাঁড়িয়ে যোহরের চার রাক‘আত ফরয ছালাত আদায় করবে। কারণ জুম‘আর ছালাতের কমপক্ষে এক রাক‘আত না পেলে, তা জামা‘আত পাওয়া হিসাবে গণ্য হয় না। রাসূল (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি জুম‘আর এক রাক‘আত পেল সে যেন তার সাথে আরেক রাক‘আত যোগ করে নেয়’ (ইবনু মাজাহ হা/১১২১)। ইবনু মাসঊদ (রাঃ) বলেন, যদি তুমি জুম‘আর এক রাক‘আত পাও, তবে তার সাথে আরেক রাক‘আত যোগ কর। আর যদি রুকূ না পাও, তাহ’লে চার রাক‘আত (যোহরের ছালাত) আদায় কর (মুছান্নাফ ইবনে আবী শায়বাহ, বায়হাক্বী ৩/২০৪; ত্বাবারাণী কাবীর, সনদ ছহীহ; ইরওয়া ৩/৮২)। ইমাম তিরমিযী (রহঃ) বলেন, এর উপরেই অধিকাংশ ছাহাবী ও অন্যান্য বিদ্বানগণের আমল রয়েছে। তাঁরা বলেন, যে ব্যক্তি জুম‘আর এক রাক‘আত পেল, তার সাথে সে আরেক রাক‘আত মিলিয়ে নিবে। আর যে ব্যক্তি ইমামকে বসা অবস্থায় পেল, সে ব্যক্তি চার রাক‘আত পড়বে। একথাই বলেন সুফিয়ান ছাওরী, ইবনুল মুবারক, শাফেঈ, আহমাদ, ইসহাক্ব প্রমুখ বিদ্বানগণ’ (তিরমিযী হা/৫২৪-এর আলোচনা)। একই কথা বলেন, ইমাম যুহরী, মালেক, নাখঈ, হাসান বছরী, আওযাঈ প্রমুখ (নববী, আল-মাজমূ৪/৫৫৮)

অর্থাৎ জুম‘আর নিয়তে ছালাতে যোগদান করবে এবং যোহর হিসাবে শেষ করবে (ফিক্বহুস সুন্নাহ ১/২৩৫, টীকা দ্রঃ)। ‘এর মাধ্যমে সে জামা‘আতে যোগদানের পূরা নেকী পাবে’ (বায়হাক্বী, ইরওয়া হা/৬২১; ৩/৮১-৮২)। অবশ্য রুকূ পাওয়ার সাথে সাথে তাকে ক্বিয়াম ও ক্বিরাআতে ফাতিহা পেতে হবে। কেননা ‘সূরা ফাতিহা ব্যতীত ছালাত সিদ্ধ হয় না’ (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৮২২)

উল্লেখ্য যে, ‘যে ব্যক্তি তাশাহহুদ পেল, সে ব্যক্তি ছালাত পেল’ মর্মে মুছান্নাফ ইবনু আবী শায়বাহ-তে ইবনু মাসঊদ (রাঃ) বর্ণিত আছারটি যঈফ (আলবানী, ইরওয়াউল গালীল ৩/৮২; দ্রঃ জুম‘আর ছালাত)।

This entry was posted in জুম‘আর ছালাতে শুধু তাশাহ্হুদ পেলে কিভাবে ছালাত শেষ করতে হবে? and tagged . Bookmark the permalink.