আমি ছালাত আদায়ের সময় আমার বাচ্চা আমার সামনে গিয়ে বসে থাকে। ফলে সিজদা করার সময় হাত দিয়ে সরিয়ে সিজদা করতে হয়। এতে আমার ছালাত হবে কি?


ছালাত হয়ে যাবে। আবু ক্বাতাদাহ (রাঃ) বলেন, আমি রাসূল (ছাঃ)-কে লোকদের ইমামতি করতে দেখেছি, অথচ তখন আবুল ‘আছের কন্যা উমামা (অর্থাৎ নাতনী) তাঁর কাঁধের উপর ছিল। তিনি যখন রুকূ করতেন তাকে নামিয়ে দিতেন, আর যখন সিজদা হ’তে মাথা তুলতেন পুনরায় উঠিয়ে নিতেন (বুখারী হা/৫৯৯৬; মুসলিম হা/৫৪৩; মিশকাত হা/৯৮৪)। অন্য বর্ণনায় এসেছে, একদা রাসূল (ছাঃ) হাসান বা হোসাইন (রাঃ)-কে কোলে নিয়ে ছালাতে আসেন এবং তাকে পাশে রেখে ছালাত শুরু করেন। অতঃপর ছালাতের মধ্যে একটি সিজদা এত লম্বা করেন যে, একজন ছাহাবী কোন অঘটন ঘটেছে কি-না তা দেখতে মাথা উঁচু করে দেখেন যে, হাসান বা হোসাইন (রাঃ) রাসূলের পিঠের উপরে চড়ে রয়েছে। অতঃপর সালাম ফিরানোর পর এত লম্বা সময় সিজদায় থাকার কারণ সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, আমার নাতি আমার উপর চড়েছিল। তাই আমি তাড়াহুড়া করতে অপসন্দ করলাম। যাতে তার খাহেশ পুরণ হয়ে যায় (অর্থাৎ সে নেমে যায়) (নাসাঈ হা/১১৪১)। তবে এতে যেন ছালাতের খুশূ-খুযূ‘ বিনষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

Advertisements
This entry was posted in আমি ছালাত আদায়ের সময় আমার বাচ্চা আমার সামনে গিয়ে বসে থাকে। ফলে সিজদা করার সম, বাচ্চাকে নিয়ে ছালাত আদায় করা যাবে কি? and tagged . Bookmark the permalink.