প্রতিবাদের নামে রাস্তার উপর কষ্টদায়ক বস্ত্ত যেমন ময়লা-আবর্জনা ফেলে রাখা, গাছ কেটে ফেলে রাখা, গর্ত করা, প্রতিবন্ধকতা সৃষ্টি করা ইত্যাদি জায়েয হবে কি?


এগুলি জায়েয নয়। বরং রাস্তা থেকে কষ্টদায়ক বস্ত্ত সরিয়ে ফেলা ঈমানের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং অন্যতম ছাদাক্বাহ (বুখারী হা/২৬৩১, ২৯৮৯; মিশকাত হা/৫)

রাসূল (ছাঃ) বলেন, এক ব্যক্তি রাস্তা দিয়ে চলার সময় রাস্তায় একটি কাঁটাযুক্ত ডাল দেখতে পেয়ে তা সরিয়ে ফেলল। আল্লাহ তা‘আলা তার এ কাজ সাদরে কবুল করলেন ও তার গুনাহ মাফ করে দিলেন (বুখারী হা/৬৫২; মুসলিম হা/১৯১৪)। তিনি বলেন, এক ব্যক্তি রাস্তার উপর পড়ে থাকা একটি গাছের ডালের পাশ দিয়ে অতিক্রম করার সময় বলল, আল্লাহর কসম! আমি এটিকে মুসলিমদের পথ থেকে অবশ্যই সরিয়ে দেব; যাতে এটি তাদের কষ্ট না দেয়। সুতরাং তাকে (এর কারণে) জান্নাতে প্রবেশ করানো হ’ল (মুসলিম হা/১৯১৪ (১২৮))। তিনি আরও বলেন, তোমরা অভিশপ্ত দু’টি কাজ থেকে দূরে থাক। ছাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, সে কাজ দু’টি কি?  তিনি বললেন, মানুষের চলাচলের রাস্তায় অথবা তাদের (বিশ্রাম নেয়ার) ছায়ায় প্রস্রাব বা পায়খানা করা (মুসলিম হা/২৬৯; আহমাদ হা/৮৮৪০)। অতএব প্রতিবাদের নামে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা কবীরা গোনাহ।

Advertisements
This entry was posted in প্রতিবাদের নামে কষ্টদায়ক কোন কিছু সৃষ্টি করা জায়েয হবে কি? and tagged . Bookmark the permalink.