আমি মামার দোকানে তিন বছর যাবৎ কর্মরত আছি। প্রথমে মামা আমাকে হাত খরচের জন্য ক্যাশ থেকে অল্প কিছু নেওয়ার জন্য বলেছিলেন। কিন্তু এক মাস পর থেকে আমাকে বেতন দেন। আর ক্যাশ থেকে নেওয়ার বিষয়ে কিছু না বলায় আমি তা নিতে থাকি এবং প্রায় তিন লক্ষ টাকা নিয়ে ফেলেছি। এখন আমি দারুণভাবে লজ্জিত। আমার জন্য করণীয় কি?


অবৈধ পন্থায় নেওয়া টাকা মামাকে ফেরত দিয়ে তওবা করতে হবে। আর টাকা ফেরত দেওয়ার সামর্থ্য না থাকলে মামার নিকট নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। কিন্তু তিনি ক্ষমা না করলে গৃহীত টাকা ধীরে ধীরে পরিশোধ করার ব্যাপারে রাযী করাতে হবে। অর্থাৎ যেকোন মূল্যে বিষয়টি সমাধা করার চেষ্টা করতে হবে। কেননা রাসূল (ছাঃ) বলেন, কোন ব্যক্তি যদি তার কোন ভাইয়ের সম্মান বা অন্য কোন বিষয়ে যুলুম করে থাকে, তাহ’লে সে যেন আজই তার সমাধা করে নেয়। সেদিন আসার আগে যেদিন তার কাছে কোন দীনার ও দিরহাম থাকবে না। সেদিন তার কোন সৎকর্ম থাকলে তা থেকে যুলুম পরিমাণ নিয়ে নেয়া হবে। আর সৎকর্ম না থাকলে মযলূমের পাপসমূহ থেকে নিয়ে উক্ত যালেমের উপর চাপিয়ে দেয়া হবে’ (বুখারী হা/২৪৪৯;  মিশকাত হা/৫১২৬)

This entry was posted in টাকা মামাকে না বলে নেওয়ায় আমি লজ্জিত। এখন আমার করণীয় কি? and tagged . Bookmark the permalink.