একথাটি সম্পূর্ণ ভিত্তিহীন। এমর্মে একটি জাল বর্ণনা পাওয়া যায়। কিন্তু সেটি কোন জাল হাদীছের কিতাবে নেই। ইমাম শাওকানী বলেন, প্রশ্নাতীতভাবে এটি জাল। জাল বর্ণনার কিতাবগুলোতেও আমি এটি পাইনি। কিন্তু বর্তমান যুগে এটি ছান‘আ শহরের ফক্বীহদের নিকট প্রসিদ্ধ (আল-ফাওয়ায়েদুল মাজমূ‘আহ হা/১১৪, ১/৫৪)। আব্দুল হাই লাক্ষ্ণৌবী হানাফী মোল্লা আলী ক্বারীর বরাতে বলেন, বর্ণনাটি অকাট্যভাবে বাতিল (আল-আছারুল মারফূ‘আহ ১/৮৫)। উছায়মীন বলেন, এই ছালাত বিদ‘আত। ইসলামী শরী‘আতে এর কোন ভিত্তি নেই’ (মাজমূ‘ ফাতাওয়া ১২/২২৭-২২৮)। সঊদী আরবের সর্বোচ্চ ফৎওয়া বোর্ডও এই মর্মে ফৎওয়া প্রদান করেছে (ফাতাওয়া লাজনাহ দায়েমাহ ১/১৬৭-১৬৮)। অতএব শরী‘আতে ইবাদতের নামে এরূপ ছালাতের প্রচলন করা ও তা আদায় করা হারাম।
জনৈক আলেম বলেন, রামাযানের শেষ জুম‘আয় পাঁচ ওয়াক্ত ছালাত আদায় করলে তা সারাজীবনের তরককৃত ফরয ছালাতের জন্য কাফফারা হয়ে যাবে। একথার কোন সত্যতা আছে কি?
This entry was posted in রামাযানের শেষ জুম‘আয় ছালাত পড়লে ক্বাযার কাফফারা হয়ে যাবে কি? and tagged ক্বাযা ছালাত / ক্বাযা ছিয়াম. Bookmark the permalink.