একটি মসজিদের আযানের মাইকে জুম‘আর খুৎবা ও ক্বিরাআত করা হয়। ফলে ২০০ গজের মধ্যে বাজারের ব্যবসায়ীরা স্ব স্ব ব্যবসা প্রতিষ্ঠানে খুৎবা শ্রবণ ও ছালাত আদায় করে। এক্ষণে মসজিদেরই মাইক ইচ্ছামত সম্প্রসারণ করে খুৎবা ও ছালাত শোনানো জায়েয হবে কি? আর নিজ নিজ দোকানে বসে ছালাত আদায় করলে জুম‘আর ছালাতে অংশগ্রহণের নেকী পাওয়া যাবে কি?


 মাইকে খুৎবা প্রদান জায়েয। তবে সাউন্ড বক্স এমনভাবে সেট করতে হবে যেন তা কেবল মসজিদে আগত শ্রোতারাই শ্রবণ করে। মসজিদে বা বাসায় অবস্থানকারী মুছল্লীদের মনোযোগে বিঘ্ন না ঘটে। ই‘তিকাফে থাকাকালীন সময়ে এক ব্যক্তি সরবে ক্বিরাআত করলে রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের প্রত্যেকে তার রবের সাথে গোপনে কথা (মুনাজাত) বলে থাকে। অতএব তোমাদের কেউ যেন কাউকে সরবে ক্বিরাআত পাঠ করে কষ্ট না দেয়’ (আবুদাঊদ হা/১৩৩২; ছহীহাহ হা/১৬০৩; উছায়মীন, মাজমূ ফাতাওয়া ১৩/৫৪)

আর দোকানে বসে খুৎবা শ্রবণ বা দোকানে জুম‘আর ছালাত আদায় শরী‘আত সম্মত নয়। আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ! যখন জুম‘আর দিনে ছালাতের জন্য আহবান করা হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে দ্রুত ধাবিত হও’ (জুম ৬২/)। আব্দুর রহমান সা‘দী বলেন, অত্র আয়াতে আল্লাহ তাঁর মুমিন বান্দাদের জুম‘আর ছালাতের জন্য যে স্থান থেকে আহবান করা হয়েছে, সেখানে দ্রুত উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন (তাফসীরে সাদী /৮৬৩, উক্ত আয়াতের তাফসীর দ্রষ্টব্য)

এছাড়া মসজিদের বাহির থেকে জামা‘আতে শরীক হওয়ার জন্য তাকবীর শ্রবণ এবং কাতারের ধারাবাহিকতা থাকা আবশ্যক। বাড়িতে বা দোকান থেকে শোনা গেলেও কাতারের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব নয়। ফলে এভাবে জামা‘আত শুদ্ধ হবে না (ইবনু তায়মিয়াহ, মাজমূফাতাওয়া ২৩/৪১০; ওছায়মীন, শারহুল মুমতে/২৯৯৩০০)

This entry was posted in মসজিদের মাইকে ক্বিরাআত শুনে নিজ দোকানে ছালাত পড়লে জুমআর নেকি পাওয়া যাবে কি? and tagged , , . Bookmark the permalink.