আমার পিতা ও এক ভাই মারা গেছেন। আমরা দুই ভাই, বোন ও আমাদের মা জীবিত আছি। মৃত ভাইটি এক ছেলে, এক মেয়ে ও স্ত্রী রেখে গেছেন। আমাদের পিতার কোন সম্পত্তি নেই। কিন্তু আমাদের মা প্রায় ২০ লক্ষাধিক টাকার মালিক। তিনি তা ছেলে-মেয়েদের মধ্যে শরী‘আত মোতাবেক এখনই বণ্টন করে দিতে চান। এ অবস্থায় কে কতটুকু অংশ পাবে?


মাতার জীবদ্দশায় তার ছেলে মৃত্যুবরণ করায় ঐ ছেলের সন্তানেরা তাদের দাদীর সম্পত্তির ওয়ারিছ হবে না (ফাতাওয়া লাজনা দায়েমাহ, ফৎওয়া নং ১৯১৪৯, ১৬/৪৮৯ পৃঃ)। এমতাবস্থায় দাদী সর্বাগ্রে তার ঋণ (যদি থাকে) পরিশোধের পর নাতী-নাতনীদের জন্য অনধিক এক-তৃতীয়াংশ হেবা করতে পারেন (বুখারী, মুসলিম; মিশকাত হা/৩০৭১)। অতঃপর মোট সম্পদ ৫ ভাগে ভাগ করে ১ ভাগ মেয়ে ও ৪ ভাগ জীবিত দুই ছেলেকে প্রদান করবে (নিসা /১১)

Advertisements
This entry was posted in পিতা মারা গেলে মায়ের সম্পত্তি কিভাবে বন্ঠন হবে?, সমানভাবে দুই মেয়েকে সমস্ত সম্পদ লিখে দিয়েছে। তার, সম্পত্তি কে কত অংশ পাবে?, সম্পত্তি চালাকি করে লিখে নিলে দায়ী কে হবে?, সম্পত্তি ভাতিজা ও ভাতিজীদের মাঝে কিভাবে বণ্টিত হবে?, সম্পত্তি রেখে যাওয়া কি আবশ্যক সন্তানের জন্য?, সম্পত্তি স্ত্রীর নামে কিছু লিখে দেয়া যাবে কি?, সম্পত্তির যেকোন একটির ওয়ারিছ মেয়েরা হ’তে পারবে কি?, সম্পদ কিভাবে বন্ঠন হবে?, সম্পদ ছেলে কে না বলে মেয়েকে লিখে দেওয়া যাবে কি?, সম্পদ দেখা শুনার জন্য তাকে কিছু সম্পদ দেওয়া যাবে কি?, সম্পদ নিয়ে বেঈমানী করলে শাস্তি থেকে বাঁচানোর উপায় কি?, সম্পদ পিতা বিক্রয় করার পর ভুল প্রমাণিত হলে করণীয় কি?, সম্পদ পিতা-মাতা স্ত্রী ও তিন মেয়ের মধ্যে অংশ কিভাবে বণ্টিত হবে?, সম্পদ পিতাকে না জানিয়ে খরচ করা যাবে কি?, সম্পদ মালিক জীবিত অবস্থায় বণ্টন করা করা যাবে কি?, সম্পদ মৃত্যুর কতদিনের মধ্যে ওয়ারিছদের মাঝে বণ্টন করতে হয়?, সম্পদ সন্তান পিতা-মাতার উভয়ের সম্পদেই কি সে অংশীদার হবে?, সম্পদ সমান করে ভাগ করে না দিলে কি হবে? and tagged . Bookmark the permalink.