মৃত ব্যক্তির জন্য ৩, ৫, ৯, ৪০ দিন পালন করার ব্যাপারে শরী‘আতের বিধান কি?


প্রচলিত এসব অনুষ্ঠান রাসূল (ছাঃ)-এর যুগে ছিল না। অতএব এগুলি বিদ‘আতের অন্তর্ভুক্ত এবং অবশ্য বর্জনীয়। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি আমাদের শরী‘আতে এমন কিছুর উদ্ভব ঘটালো, যা তার মধ্যে নেই, তা প্রত্যাখ্যাত’ (মুত্তাফাক্বআলাইহ, মিশকাত হা/১৪০)। জারীর বিন আব্দুল্লাহ আল-বাজালী (রাঃ) বলেন, দাফনের পরে মৃতের বাড়িতে সমবেত হওয়া এবং খানাপিনার আয়োজন করাকে আমরা বিলাপ হিসাবে গণ্য করতাম (যা নিষিদ্ধ)’ (আহমাদ হা/৬৯০৫; ইবনু মাজাহ হা/১৬১২, সনদ ছহীহ)। অতএব হিন্দুদের ‘শ্রাদ্ধ’ অনুষ্ঠানের অনুকরণে এই সব ‘খানা’র অনুষ্ঠান না করে বরং মৃতের নামে ছাদাক্বা করা কর্তব্য (মুসলিম, মিশকাত হা/২০৩, ‘ইলমঅধ্যায়বিস্তারিত দ্রঃকোরআন কলেমাখানীবই)

Advertisements
This entry was posted in ৪০ দিন পালন করা যাবে কি? and tagged , . Bookmark the permalink.