মাসবূক যদি দ্বিতীয় রাক‘আতে ইমামের সাথে যোগদান করে আর ইমাম ভুল করে পাঁচ রাক‘আত ছালাত আদায় করে সালাম ফিরায়, তাহ’লে মাসবূক কি ইমামের সাথে সালাম ফিরাবে? না আরো এক রাক‘আত আদায় করে সালাম ফিরাবে? একইভাবে ইমাম যদি ভুলবশতঃ তৃতীয় রাক‘আত শেষে সালাম ফিরায় এবং পরক্ষণে দাঁড়িয়ে অবশিষ্ট রাক‘আত আদায় করে, সেক্ষেত্রে মাসবূক কি করবে?


এক্ষেত্রে মাসবূকের রাক‘আত পূর্ণ হয়ে গেছে। অতএব সে ইমামের সাথে সালাম ফিরিয়ে ছালাত সম্পন্ন করবে (উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া প্রশ্নোত্তর ৬৫২, ১৪/০৬)। এ সময় ইমাম সহো সিজদা দিলে সে তার অনুসরণ করবে। কেননা ইমাম নিযুক্ত করা হয় তাকে অনুসরণের জন্য (আবুদাঊদ হা/৬০৪ প্রভৃতি; বুঃ মুঃ মিশকাত হা/৮৫৭, ১১৩৯)

আর ইমাম তৃতীয় রাক‘আতে ভুল করে সালাম ফিরালে মাসবূক দাঁড়িয়ে বাকী ছালাত আদায় করবে। অতঃপর ইমাম ভুল বুঝে বাকী ছালাত আদায় করতে শুরু করলে মাসবূক ছালাত ছেড়ে ইমামের সাথে যোগ দিবে। এরপর ইমাম সহো সিজদা দিয়ে সালাম ফিরালে সে বাকী ছালাত আদায় করবে (উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া প্রশ্নোত্তর ৬৬০, ১৪/১১, প্রশ্নোত্তর ৭০৮, ১৪/২৭)

Advertisements
This entry was posted in মাসবূক দ্বিতীয় রাক‘আতে ইমামের সাথে যোগদান করলে ইমাম পাঁচ রাকাত পড়ালে করণীয় and tagged , , . Bookmark the permalink.