রাসূল (ছাঃ) জিন জাতির মাঝে দ্বীন প্রচার করেছিলেন কি?


রাসূল (ছাঃ) জিন জাতির নিকটও ইসলাম প্রচার করেছেন। আল্লাহ বলেন, ‘হে জিন ও মানব সম্প্রদায়! তোমাদের কাছে কি তোমাদের মধ্য থেকে পয়গম্বরগণ আগমন করেননি, যাঁরা তোমাদেরকে আমার বিধানসমূহ বর্ণনা করতেন এবং তোমাদেরকে আজকের এ দিনে সাক্ষাতের ব্যাপারে ভীতি প্রদর্শন করতেন? (আন‘আম ৬/১৩০)। মুহাম্মাদ (ছাঃ) মানব ও জিন সহ সমস্ত সৃষ্টির নিকটে নবী হিসাবে প্রেরিত হয়েছেন (মুসলিম হা/৫২৩; তিরমিযী হা/১৫৫৩; মিশকাত হা/৫৭৪৮)

মুমিন জিনগণ রাসূল (ছাঃ) সহ সকল নবী-রাসূলের প্রতি বিশ্বাস করতেন। আল্লাহ বলেন, তারা বলল, হে আমাদের সম্প্রদায়! আমরা এমন এক কিতাব শুনেছি, যা মূসার পরে নাযিল হয়েছে। যা পূর্ববর্তী কিতাব সমূহের সত্যায়ন করে। যা সত্যের দিকে ও সরল পথের দিকে পরিচালিত করে (আহক্বাফ ৪৬/৩০)। এছাড়া জিনেরা রাসূল (ছাঃ)-এর কাছে আসতেন। যেমন আল্লাহ বলেন, জিনদের একটি দল তার কাছে এসে কুরআন শ্রবণ করে বলেছিল যে, আমরা তো এক বিস্ময়কর কুরআন শ্রবণ করেছি (জিন ৭২/১)

ইবনু মাসঊদ (রাঃ) বলেন, ‘একবার আমরা সবাই মক্কার বাইরে রাত্রিকালে রাসূল (ছাঃ)-এর সাথে ছিলাম। কিন্তু এক সময় তিনি হারিয়ে গেলেন। …(অবশেষে তাকে খুঁজে পেলে) তিনি আমাদের বললেন, জিনদের একজন প্রতিনিধি আমাকে ডেকে নিয়ে গিয়েছিল। আমি গিয়ে তাদেরকে কুরআন শুনালাম’। …অতঃপর বললেন, তোমরা শুকনা হাড্ডি ও গোবর ইস্তিঞ্জাকালে ব্যবহার করো না। এগুলি তোমাদের ভাই জিনদের খাদ্য’ (মুসলিম হা/৪৫০)

This entry was posted in জিন জাতির মাঝে রাসূল (ছাঃ) দ্বীন প্রচার করেছিলেন কি? and tagged , . Bookmark the permalink.