ইবাদত করার জন্য অধিকতর কষ্টকর অবস্থাকে ছওয়াব হাছিলের লক্ষ্য বানানো শরী‘আতসম্মত নয়। এতে কোন ছওয়াব নেই। কেননা কৃচ্ছ্রতা সাধন ইসলামী ইবাদতের ঈপ্সিত লক্ষ্য নয়। রাসূল (ছাঃ) বলেন, ‘নিশ্চয় দ্বীন সহজ। যে ব্যক্তি দ্বীনকে কঠিন বানাবে, তার উপর দ্বীন বিজয়ী হয়ে যাবে (অর্থাৎ সে পরাজিত হয়ে আমল ছেড়ে দিবে)। সুতরাং তোমরা সঠিক পথে থাক এবং (ইবাদতে) মধ্যমপন্থা অবলম্বন কর’ (বুখারী হা/৩৯; মিশকাত হা/১২৪৬)। রাসূল (ছাঃ)-কে দু’টি বিষয়ে ইখতিয়ার দেওয়া হ’লে তিনি সহজটি গ্রহণ করতেন (বুখারী হা/৬৭৮৬; মুসলিম হা/২৩২৭)। উদাহরণস্বরূপ যদি কেউ পায়ে হেঁটে হজ্জ করে, যাতে হজ্জ পালনে কষ্ট হয় এবং ছওয়াব বেশী হয়; তবে তা শরী‘আতসম্মত হবে না। কেননা এটা শরী‘আত প্রণেতার উদ্দেশ্য বিরোধী (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘ ফাতাওয়া ২৫/২৮১; শাত্বেবী, আল-মুওয়াফাক্বাত ২/২২২)।
কোন ইবাদতের ক্ষেত্রে বেশী ছওয়াব পাওয়ার জন্য কষ্টকর অবস্থাকে বেছে নেয়া কি ব্যক্তির জন্য শরীআ‘তসম্মত? যেমন- গরম পানি থাকা সত্ত্বেও ঠান্ডা পানি দিয়ে ওযূ করা কিংবা নিকটে মসজিদ থাকা সত্ত্বেও দূরের মসজিদে যাওয়া। কারণ আমি শুনেছি, যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে কষ্টকর বিষয় খুঁজে বেড়ায় সে ছওয়াব পাবে না। সঠিক উত্তর জানতে চাই।
This entry was posted in ইবাদতের ক্ষেত্রে বেশী ছওয়াব পাওয়ার জন্য কষ্টকর অবস্থাকে বেছে নেয়া যাবে কি? and tagged ইবাদত. Bookmark the permalink.