আমার মা পাঁচ বছর পূর্বে মারা গেছেন। আমি তার মুছল্লায় (জায়নামাযে) ছালাত আদায় করি এবং নিয়ত করি যে, এতে আমার যে ছাওয়াব হবে তার সমপরিমাণ আমার মায়ের জন্যও যেন হয়। এরূপ নিয়ত করা কি শরী‘আত সম্মত?


এরূপ নিয়ত শরী‘আত সম্মত নয়। কারণ দৈহিক ইবাদত অন্যের উপকারে আসে না। আল্লাহ তা‘আলা বলেন, ‘মানুষের জন্য ততটুকুই প্রাপ্য, যতটুকুর জন্য সে চেষ্টা করে’ (নাজম ৫/৩৯)। তবে নির্দিষ্ট কিছু নেকীর কাজ রয়েছে যা একজন পালন করে অন্যজনকে পৌঁছাতে পারে। যেমন- (১) হজ্জ ও ওমরা (বুখারী, মুসলিম, মিশকাত হা/২৫১২, ২৫২৮)। (২) ছাদাক্বা (বুখারী, মুসলিম, মিশকাত হা/১৯৫০) (৩) দো‘আ (মুসলিম, মিশকাত হা/২০৩) (৪) কারো পক্ষে থেকে ক্বাযা ও মানতের ছিয়াম (বুখারী হা/১৯৫২; মুসলিম হা/১১৪৭; মিশকাত হা/২০৩৩)। প্রকাশ থাকে যে, কিছু ইবাদত রয়েছে যার ছওয়াব বান্দা মৃত্যুর পরও পেতে থাকে। রাসূল (ছাঃ) বলেন, ‘মানুষ যখন মৃত্যুবরণ করে, তখন তার সমস্ত আমল বিচ্ছিন্ন হয়ে যায় কেবল তিনটি আমল ব্যতীত- ১. ছাদাক্বায়ে জারিয়াহ, ২. ইল্ম, যা দ্বারা মানুষ উপকৃত হয়, ৩. সুসন্তান, যে তার জন্য দো‘আ করে’ (মুসলিম হা/১৬৩১; মিশকাত হা/২০৩ ‘ইল্ম’ অধ্যায়)

This entry was posted in মৃত মায়ের জন্য ছালাত আদায় করা শরী‘আত সম্মত কি? and tagged , . Bookmark the permalink.