আমার সৎমা আমার সহোদর ভাইয়ের ছেলেকে দুধ পান করিয়েছেন। তিনি কত ঢোক পান করিয়েছেন এ নিয়ে তার সন্দেহ আছে। একারণে কি তিনি মাহরাম সাব্যস্ত হবেন? কারণ আমার এই ভাইপো আমার মেয়েকে বিয়ের প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে সঠিক সমাধান জানতে চাই।


ঢোক নয় বরং অধিকতর গ্রহণযোগ্য মতে, পৃথক পৃথক সময়ে পাঁচবার দুধ পান করালেই একজন নারী দুধ মা হিসাবে সাব্যস্ত হবেন (মুসলিম হা/১৪৫১; মিশকাত হা/৩১৬৭; আশশারহুল মুমতে১২/১১২১১৩, ১৩/৪২৭)। অন্য বর্ণনায় আছে, ‘একবার বা দু’বার দুধপান অথবা এক চুমুক বা দু’চুমুক হারাম সাব্যস্ত করে না (মুসলিম হা/১৪৫১; মিশকাত হা/৩১৬৪)

প্রশ্নমতে দুধ পান করানোর সংখ্যায় যেহেতু সন্দেহ বিদ্যমান, সেহেতু প্রথমতঃ নিশ্চিত হওয়ার চেষ্টা করতে হবে। কারণ রাসূল (ছাঃ) বলেন, ‘সন্দিগ্ধ বিষয় পরিহার করে নিঃসন্দেহ বিষয়ের দিকে ধাবিত হও। কেননা সত্যে রয়েছে প্রশান্তি এবং মিথ্যায় রয়েছে সন্দেহ’ (তিরমিযী হা/২৫১৮, মিশকাত হা/২৭৭৩)। আর যদি নিশ্চিত হওয়া না যায়, তবে সেক্ষেত্রে মূল বিধান হ’ল, মাহরাম সাব্যস্ত না হওয়া’ (ফাতাওয়া লাজনা দায়েমা ক্রমিক ১৫০১৮, ২১/১২)। এমতাবস্থায় এ বিয়েতে বাধা নেই।

Advertisements
This entry was posted in সৎমা আমার ভাইয়ের ছেলেকে দুধ পান করিয়েছেন। এখন তিনি মাহরাম সাব্যস্ত হবেন? and tagged , , . Bookmark the permalink.