‘শাওয়াল মাসের ৬টি ছিয়াম পালন করলে সারা বছরের ছিয়াম পালন করা হয়’ -এর তাৎপর্য কি।


রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি রামাযানের ছিয়াম পালন শেষে শাওয়াল মাসের ৬টি ছিয়াম পালন করল, সে যেন সারা বছর ছিয়াম পালন করল’ (মুসলিম, মিশকাত হা/২০৪৭)। হাদীছটির ব্যাখ্যা এসেছে অন্য বর্ণনায়, যেখানে তিনি বলেন, আল্লাহ তা‘আলা প্রত্যেক সৎকর্মের জন্য ১০ গুণ নেকী নির্ধারণ করেছেন। অতএব রামাযানে ছিয়াম পালন, দশ মাসের (ছিয়াম পালনের) সমতুল্য গণ্য হয়। আর ‘ঈদুল ফিৎরে’র পর (শাওয়াল মাসের) ছয় দিন ছিয়াম পালন দুই মাস ছিয়াম পালনের সমতুল্য গণ্য হয়। ফলে তা পুরো বছর ছিয়াম পালনের সমতুল্য হয় (ইবনু মাজাহ, ছহীহ ইবনু খুযায়মা, ছহীহুত তারগীব হা/১০০৭)

ইবনুল ক্বাইয়িম (রহঃ) বলেন, রামাযানের ৩০টি ছিয়ামকে ১০ দিয়ে গুণ করলে (৩০´১০)=৩০০ দিন হয়। আর শাওয়াল মাসের ৬টি ছিয়ামকে ১০ দিয়ে গুণ করলে (৬´১০)=৬০ দিন হয়। মোট ৩৬০ দিন হয়। আর আরবী গণনা হিসাবে ৩৬০ দিনে এক বছর। সুতরাং রামাযানের ৩০টি ছিয়াম পালন করে যে ব্যক্তি শাওয়ালের ৬টি ছিয়াম পালন করল, সে যেন সারা বছর ছিয়াম পালন করল। মূলতঃ এখানে উদ্দেশ্য হ’ল ছওয়াব বর্ণনা করা (ইবনুল ক্বাইয়িম, যাদুল মা‘আদ ২/৮১-৮২)

Advertisements
This entry was posted in শাওয়াল মাসের ৬টি ছিয়াম পালন করলে সারা বছরের ছিয়াম পালন করা হয় কি। and tagged . Bookmark the permalink.