এ বিষয়ে বিশুদ্ধ মত হ’ল, সহোদর ভাই জীবিত থাকা অবস্থায় দাদা পোতার সম্পত্তিতে মীরাছ পাবেন এবং এমতাবস্থায় ভাইয়েরা বঞ্চিত হবে (বুখারী ২২/২২১; আত-তাহজীল ফী তাখরীজে মা লাম ইউখাররাজ্ ফী ইরওয়াউল গালীল ১/২০৭)। এই পক্ষেই মত দিয়েছেন আবুবকর, আবু মূসা ও ইবনু আববাস সহ চৌদ্দজন ছাহাবী (রাঃ)। তাছাড়া আবূ হানীফা, আহমাদ ইবনু হাম্বল, ইবনু তায়মিয়াহ, ইবনুল ক্বাইয়িম, বিন বায, উছায়মীন ও ছালেহ ফাওযান প্রমুখ। দাদা পিতার মতই কখনো ওয়ারিছ হিসাবে, কখনো আছাবা হিসাবে, আবার কখনো ওয়ারিছ ও আছাবা উভয় দিক থেকে পোতার সম্পত্তিতে ওয়ারিছ হবেন (উছায়মীন, তাসহীলুল ফারায়েয ৪০ পৃঃ; ছালেহ ফাওযান, আত-তাহক্বীক্বাতুল মারযিয়াহ ফী মাবাহিছিল মারযিয়াহ ১৩৫-১৪০ পৃঃ)।
শুনেছি হযরত আবুবকর (রাঃ) পোতার সম্পত্তিতে দাদা মীরাছ পাবেন মর্মে মতপ্রকাশ করেছেন। অন্যদিকে আরেকজন ছাহাবী পাবেন না বলেছেন। এক্ষণে এর মধ্যে কোন মতটি বিশুদ্ধ?
This entry was posted in হযরত আবুবকর (রাঃ) পোতার সম্পত্তি ভাগ নিয়ে মতভেদে কোনটি সঠিক? and tagged সম্পদ. Bookmark the permalink.